অলসতা, অজুহাত এবং ভয় আমাদের বড় শত্রু

আমাদের জীবনের অলসতা, অজুহাত এবং ভয় এই বড় শত্রুগুলো থাকবেই। তবে তাদেরকে কৌশলে জব্দ করতে হবে। অলসতা, অজুহাত এবং ভয় থেকে যে সকল মানুষ বেরিয়ে আসতে পারবেন তারাই দেখবেন একটু উপরের স্তরে থাকবেন।

অলসতা, অজুহাত এবং ভয় এই তিনটাকে জব্দ করতে গেলে কিছু হ্যাবিট’স তৈরী করতে হবে নিজের মধ্যে।
১। তারাতাড়ি ঘুমথেকে ওঠা এবং তাড়াতাড়ি ঘুমানো।
২। ইবাদতের মাধ্যমে দিনটা শুরু করা এবং ইবাদত দিয়েই শেষ করা।
৩। Clear Goals, Purpose, Focus: গাঁধা যেমন তার অলসতাও তেমন তাই তার শামনে মুলা ঝুলান দেখবেন সে রেসের গতিতে ছুটবে।

অলসতাঃ
অলসতার মুল কারন হল ডিস্ট্রাকশন। যেমন: খুব প্রডাকটিভ একটা কাজ করছিলাম হটাত মনে হলো একটু লিংকডিনে যাই। চেয়ারে হেলান দিয়ে বসে পড়লাম। তারপর গেল চলে ২ ঘন্টা। আমিও ডিস্ট্রাকটেড, Aleya Aktar ম্যাম এর কিছুক্ষন আগের একটা দুর্দান্ত পোস্ট দেখে হাত চুলকাচ্ছিল তাই লিখতে বসলাম অলসতা, অজুহাত এবং ভয় নিয়ে। তবে কিছু কিছু অলসতা সুফল এনে দেয়, কিছু কিছু আবার কুফল বয়ে আনে।

অজুহাতঃ
ভাই আজ আর দেখা করতে পারব না কারন আমার ফোনে ব্যালান্স নাই😀। এটা দেয়ার জিনিস তবে যেখানে সেখানে নয়। এখানে কারন, কিন্তু থেকে বিরত থাকলেই দেখবেন সব অজুহাত আসবে না। এটাও অভ্যাসে পরিণত করা যায়। হটাত করে না বলাটাও একটা অজুহাত। অজুহাতকে আরামছে সাইড কারা যায়। যেমনঃ কেউ আমাকে বললেন মিলিয়ন ডলার ব্যাবসা করতে পারবা। সে বলা মাত্রই হুট করে ঝেড়ে ফেলে দিলে একটা অজুহাত এই নাই, সেই নাই, আমি তো গ্রামের ছেলে এগুলো হল অজুহাত। দেখি একটু চেষ্টা করে সে যদি বলতে পারে আমি কেন পারব না। তাহলেই দেখবেন হবে। একটা হাজার বার হতে পারে ফেইল করেছেন তবুও একটু চেষ্টা আমাদেরকে অনেকদুর নিয়ে যাবে।

ভয়:
ভয় নাই এমন মানুষ পৃথিবীতে নাই। তবে সবার সব রকম ভয় থাকে না। যেমন ধরুন আমাকে যদি কেউ বলে তুমি মিলিয়ন ডলার ব্যাবসা করতে পারবা। মিলিয়ন ডলার শুনেই হাত পা শুকায় আসছে আমার। আবার যদি বলেন সারাদিন শুধু লিখতে হবে তাহলে আমার কােন ভয় নাই। দেখেছেন ভয় কি জিনিস? তবে ভয়কে জয় করা যায়। তেমন উদাহরন আমাদের চারপাশে অনেক আছে।

তাহলে কি দাড়ালো? অলসতা, অজুহাত এবং ভয় এই তিনজন ভাই-ভাই। তারা আমাদেরকে গন্তব্যে পৌঁছাতে বাধা প্রদান করবে অনেক সময়। কিন্তু আমাদেরকে সেটা অতিক্রম করে বেরিয়ে আসতে হবে, তহলেই সফলতা নিশ্চিত।