সিভি লেখার নিয়ম

সকল পেশাজীবীর জন্য সিভি লেখার নিয়ম

সকল পেশাজীবীর জন্য সিভি লেখার নিয়ম।

1. সিভি লেখার নিয়ম ফাইলের নাম থেকে শুরু হয়: প্রথমে ফাইলের নাম সিভি_নাম_ডেসিগন্যাশন_বছরের অভিজ্ঞতা_ শীর্ষ একাডেমিক যোগ্যতা নির্বাচন করুন। সিভির বাম সাইড থেকে লেখা ভালো। তারপরে, আপনার নিজের নাম, ঠিকানা, যোগাযোগ নম্বর (অবশ্যই অনলাইনে সক্রিয় থাকতে হবে), ইমেল এবং লিঙ্কডইন ব্যবহারকারীর নাম রাখুন। গ্রহণযোগ্য নয় এমন কোন শেড, কালার ব্যবহার করা উচিত নয়। সুতরাং, আপনার নাম হবে 14 ফন্ট সাইজ, এবং অন্য সব ফন্ট সাইজ 10 হবে । 0 থেকে 10 বছরের অভিজ্ঞতা, 02 পৃষ্ঠা এবং 10 থেকে 40 বছরের জন্য, আপনি 03 পৃষ্ঠা করতে পারেন।

2. ক্যারিয়ারের সারাংশ:

চারটি বুলেট পয়েন্ট দিয়ে ক্যারিয়ারের সারাংশ লিখুন। যদি আপনার একটু ভারী অভিজ্ঞতা থাকে, আপনি ছয়টি বুলেট পয়েন্ট দিয়ে আপনার সারাংশও লিখতে পারেন।

প্রথম অবস্থান:

প্রথমে, আপনি এখন যে পদে কাজ করছেন, কোম্পানি, মোট চাকরির অভিজ্ঞতা এবং কোন সেক্টরে কাজের অভিজ্ঞতা লিখুন।

দ্বিতীয় দক্ষতা:

আপনার বিভাগ কী, আপনার সফটওয়্যার দক্ষতা কী এবং আপনার ভাষার দক্ষতা কী তা লিখুন। আসলে, আপনার অর্জন, নেতৃত্ব, টিমওয়ার্ক এবং যোগাযোগের কৌশল কী, এটি এখানে লিখুন। দক্ষতা বর্ণনা সহ দুটি বুলেট পয়েন্ট সহ কাজের সুযোগ সম্পর্কে বিস্তারিত লিখুন। সুতরাং, আবেদন প্রত্যাখ্যান এড়াতে আপনার ক্যারিয়ারের সারাংশ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

3. ক্যারিয়ারের উদ্দেশ্য:

একটি ক্যারিয়ারের উদ্দেশ্য লিখুন যা আপনার উদ্দেশ্য প্রকাশ করে। এটি কাজ করতে শুরু করতে পারে। আপনি যে পদে চাকরির জন্য আবেদন করছেন তা লিখুন, এটাই আপনার উদ্দেশ্য। এখানে দক্ষতা লিখা গুরুত্বপূর্ণ নয়।

4. মূল দক্ষতা:

মূল দক্ষতা হিসাবে আপনার দক্ষতা লিখুন। 5 * 3 = 15 দক্ষতা এখানে আপনি বুলেট পয়েন্ট দিয়ে লিখতে পারেন। তার মানে প্রতিটি সারিতে 5 টি দক্ষতার 3 সারি লিখতে হবে। এমনকি যদি আপনি শীর্ষ অভিজ্ঞ পেশাদার হন, আপনি 15 টি দক্ষতা লিখতে পারেন।

এই বিভাগে, পরিসংখ্যান পেশাগত কাজের অভিজ্ঞতা সিভি লেখার নিয়ম এর জন্য:

 

5. পেশাগত অভিজ্ঞতা:

কোম্পানির নাম, অবস্থান, পদবী, সময়কাল, চাকরির দায়িত্ব এবং প্রতিবেদন করা খুবই সমান গুরুত্বপূর্ণ। আপনি যা করেন তার চেয়ে আপনি কী করেন তা গুরুত্বপূর্ণ। প্রতিটি অভিজ্ঞতার মূল অর্জন আলাদাভাবে লিখ।

6. একাডেমিক যোগ্যতা:

একাডেমিক যোগ্যতার ক্ষেত্রে আপনি শেষ দুটিও লিখতে পারেন। তবে মনে রাখবেন, একটি ভাল সিভি যতটা ভাল হয় ততই ভাল। আমি যেকোনো ধরনের রঙ বা ছায়া থেকে বিরত থাকি ।তারপর, যেখানে এটি বোল্ড করা হয়েছে সেখানে ইতালীয় করার দরকার নেই। এর অর্থ এটি বছরের সবচেয়ে বিভ্রান্তিকর সময় হতে চলেছে। আসলে অনেকেই ঘর কেটে ফেলে, এবং কুমির নিয়ে আসে। অতএব, সেখানে বুলেট পয়েন্টে একাডেমিক যোগ্যতা লিখতে হবে।

7. পেশাগত যোগ্যতা (Professional Qualification):

ধরুন, আপনি একটি সাপ্লাই চেইন PGD সম্পন্ন করেছেন। আপনি যদি সেই বিষয়ে পেশাদার সার্টিফিকেশন নেন, তাহলে বুলেট পয়েন্টে এখানে লিখুন। আপনি একটি শর্ট কোর্স করেন, যদি এর মেয়াদ তিন-ছয় মাস বা তার বেশি হয়, তাহলে এটি আপনার পেশাগত শংসাপত্র।

8. প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন: আপনার যদি প্রচুর প্রশিক্ষণ, কোর্স এবং কর্মশালা থাকে, সেগুলি এখানে লিখুন এবং বুলেট পয়েন্ট তৈরি করুন।

9. ব্যক্তিগত তথ্য: শুধুমাত্র জন্ম তারিখ, এনআইডি, এবং হোম জেলা এখানে রাখা যাবে। যদি প্রয়োজন হয়, চাহিদা অনুযায়ী আরো তথ্য প্রদান করা যেতে পারে। এছাড়াও, সিভি ফরম্যাট বিডি এখনই ডাউনলোড করুন।

10. মেম্বারশীপ:

যদি আপনার কোন সদস্যপদ থাকে, এমনকি এটি বিভাগে রাখুন। প্রায়, সদস্যতা অতিরিক্ত তথ্য হিসাবে কাজ করবে।

11. রেফারেন্স:

অবশেষে রেফারেন্সের শেষে। অতএব, দুজন আপনার পরিচিত কর্মকর্তাকে উল্লেখ করতে পারে। সিভি লেখার নিয়ম এ রেফারেন্স না রাখলে ক্ষতি নেই।

সিভি ডাউনলোড করুন এবং এটি ব্যবহার করুন। আমার লিঙ্কডইন প্রোফাইল Follow করুন

কিভাবে বাংলাদেশে সিভি রাইটিং সার্ভিস পাবেন?

প্রথমত, আপনার আগের সিভিটি প্রয়োজন ইনফরমেশন নেওয়ার জন্য। বিস্তারিত

এখনই কল করুন সিভি রাইটিং সার্ভিস পেতে 01943757165 (হোয়াটসঅ্যাপ)